৫ জি প্রযুক্তি নিয়ে প্রস্তুতি শুরু বিভিন্ন টেলিকম অপারেটর সংস্থার

                                                                -:সবাই কে স্বাগতম:-

নয়াদিল্লি: ৫ জি পরিষেবার জন্য প্রস্তুতি শুরু করল রিলায়েন্স জিও, ভোডাফোন ইন্ডিয়া এবং আইডিয়া সেলুলারের মতো টেলিকম অপারেটর সংস্থাগুলি। ৫ জি পরিষেবার কথা মাথায় রেখেই কোম্পানিগুলি নিজেদের নেটওয়ার্কের কাজ শুরু করেছে। এই কোম্পানিগুলি নিজেদের নেটওয়ার্কে ম্যাসিভ মিমো প্রযুক্তি চালু করার প্রস্তুতি শুরু করেছে। ৫ জি-র জন্য মিমো প্রযুক্তিকে মৌলিক প্রযুক্তি বলে গন্য করা হয়। ২০২০ নাগাদ ভারতে ৫ জি প্রযুক্তি আসবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখযোগ্য বিষয় হল, এয়ারটেল চিনা সংস্থা হুয়াওয়েই-র সঙ্গে হাত মিলিয়ে ম্যাসিভ মিমো প্রযুক্তির প্রথম পর্যায়ের কাজ করছে।বেঙ্গালুরু ও কলকাতায় বর্তমানে এই কাজ চলছে। সেই সঙ্গে পুনে, হায়দরাবাদ ও চন্ডীগড়ের মতো শহরগুলিতেও এই কাজ শুরু হবে।


MIMO ভারতের ৫ জি নেটওয়ার্কের জন্য রোডম্যাপের মৌলিক ও সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ম্যাসিভ মিমো সলিউশন থেকে স্পেকট্রামের ক্ষমতা পাঁচ-সাত গুণ বাড়বে। এতে কভারেজ ও উপভোক্তার পরিধি বাড়বে। অর্থাত্, সাবস্ক্রাইবারদের এই প্রযুক্তির সাহায্যে 30Mbps থেকে 35 Mbps পর্যন্ত স্পিড মিলবে। এই স্পিড 50Mbps পর্যন্তও পৌঁছতে পারে।
সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভোডাফোনের প্রযুক্তি বিষয়ক ডিরেক্টর বিশান্ত ভোরা বলেছেন, ৫ জি আসতে এখনও কয়েক বছর দেরী রয়েছে। এখন ৪ জি নেটওয়ার্কে ম্যাসিভ মিমোর মতো ৫ জি প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে। এই প্রযুক্তি পরীক্ষা করে দেখা হচ্ছে।


বর্তমানে জেটিই, হুয়াওয়েই, এরিকসন ও নোকিয়ার মতো কোম্পানি টেলিকম অপারেটরদের সঙ্গে কয়েকটি সার্কেলে পরীক্ষামূলকভাবে কাজ চালাচ্ছে। এয়ারটেল জিটিই এবং হুয়াওয়েই-র সঙ্গে হাত মিলিয়ে পরীক্ষানীরিক্ষা করছে। অন্যদিকে, ৫ জি প্রযুক্তি নিয়ে এরিকসনের সঙ্গে বেশ কয়েকটি কোম্পানি কথাবার্তা চালাচ্ছে।


সমস্ত অ্যান্ড্রয়েড মোবাইল, কম্পিউটার, ইন্টারনেট,ফেসবুক,ইউটিউব,গুগল, নতুন টেকনোলোজি, অনলাইন বাজার, এই বিষয়ে প্রতিদিন ভিডিও তৈরী করা হয়। যে সব আপনি বাংলায় শিখতে পারবেন। যদি আপনি ইন্টারনেট, ওয়েব সাইড ও বিভিন্ন মোবাইল অ্যাপ সম্পর্কে জানতে বা শিখতে চান অবশ্য  "অ্যান্ড্রয়েড জগৎ" Android Jagat  চ্যানেল দেখতে থাকুন।সব প্রশ্ন উত্তর পাবেন "অ্যান্ড্রয়েড জগৎ" Android Jagat  চ্যানেল এ । "অ্যান্ড্রয়েড জগৎ" Android Jagat চ্যানেলকে  Subscribe করুন। নিজে শিখুন Share করে  অপরকে শেখার সুযোগ করেদিন   । 

                                                                Subscribe Now- Click Now




No comments

Android Jagat. Powered by Blogger.