প্রোফাইল ছবির অপব্যবহার বন্ধ করতে ভারতীয়দের নয়া টুল দিল ফেসবুক, সেটা কী জেনে নিন


নয়াদিল্লি: ফেসবুক থেকে আপনার প্রোফাইল ছবি ডাউনলোড করে নিয়ে অপরিচিত ব্যক্তিরা তার অপব্যবহার করছেন। এবার এই সমস্যা থেকে মুক্তির জন্যে ভারতীয়দের আরও কিছুটা বাড়তি ক্ষমতা ও সুবিধা দিল ফেসবুক কর্তৃপক্ষ। প্রসঙ্গত, নয়া এই টুলের সাহায্যে এখন থেকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন কারা আপনার ছবি ডাউনলোড করতে পারবেন বা শেয়ার করতে পারবেন। বিভিন্ন গবেষণা করে ফেসবুক কর্তৃপক্ষ দেখেছে একজন ফেসবুক ব্যবহারকারী যদি তাঁর প্রোফাইল ছবিতে কোনও নতুন ডিজাইন যোগ করেন, তাহলে তার অপব্যবহার বন্ধ করা অনেকটা সম্ভব হয়।



প্রসঙ্গত, ফেসবুকে প্রোফাইল ছবির মাধ্যমে একজন তাঁর হারানো বন্ধু, আত্মীয়, কর্মীকে খুঁজে পান। মূল, কমিউনিকেশন স্থাপনের এক অনবদ্য মাধ্যম হল এই প্রোফাইল ছবি। কিন্তু ইদানিং এর অপব্যবহার এত বেড়ে গেছে যে, বিশেষত মহিলারা প্রোফাইল ছবি শেয়ার করতে ভয় পান। তাই এই বিশেষ উদ্যোগ নেওয়া হল ফেসবুক কর্তৃপক্ষের তরফে।

তবে নিরাপত্তাজনিত এই বিশেষ টুলটি একমাত্র ফেসবুক তাঁদের ভারতীয় ব্যবহারকারীদের জন্যেই এনেছেন। ফেসবুকে এখন থেকে অপশনাল প্রোফাইল ছবি গার্ডের একটি অপশন পাওয়া যাবে। কীভাবে নিজের প্রোফাইল ছবির ওপর সেই গার্ডটি ব্যবহার করা যাবে, সেই পদক্ষেপগুলোও বলা থাকবে ফেসবুকে। একবার এই গার্ড ব্যবহার করলে, আপনার প্রোফাইল ছবি আর কেউ ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।



এছাড়া আপনার সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব নেই এমন কেউ আপনাকে আর ট্যাগ করতে পারবেন না
বিশেষ ক্ষেত্রে ফেসবুক আপনার প্রোফাইল ছবির স্ক্রিনশট কাউকে নিতে অনুমতি দেবে না। নিরাপত্তাজনিত এই বিশেষ সুবিধাটি এখন একমাত্র অ্যানড্রয়েড ব্যবহারকারীরাই পেয়ে থাকেন।

আপনার ছবিটি যে বিশেষভাবে সুরক্ষিত সেটা বোঝাতে ছবির চারপাশে এই গার্ড লাগালে ফেসবুক একটি নীল বর্ডার লাইন টেনে দেবে।

প্রাথমিক একটি পরীক্ষায় ফেসবুক দেখেছে প্রত্যেক ফেসবুক ব্যবহারকারী যদি তাঁদের প্রোফাইল ছবির ওপর একটি বাড়তি ডিজাইন করে রাখেন তাহলে, ৭৫ শতাংশ ক্ষেত্রে আর কেউ ছবির অপব্যবহার করতে পারেন না।


Copy-ABP Ananda

No comments

Android Jagat. Powered by Blogger.